Home » সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত?জেনেনিন কিছু সহায়ক উপায়

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত?জেনেনিন কিছু সহায়ক উপায়

কর্তৃক মেহেরপুর রিপোর্ট
82 ভিউজ

সন্তানের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবেন সব বাবা-মাই। তবে সেই সাথে ছোট থেকেই সন্তানের শারীরিক গঠন ও উচ্চতা নিয়ে মাথা ঘামান অনেক অভিভাবক। বয়সের তুলনায় সন্তানের উচ্চতা কম হয়ে যাচ্ছে কি না কিংবা সন্তান সঠিক উচ্চতা নিয়ে বেড়ে উঠছে কি না সবই নজরে রাখেন অনেক সচেতন বাবা-মা।

এ ক্ষেত্রে সন্তানের সঠিক উচ্চতা নিশ্চিতে খেলাধুলা বা শরীর চর্চার বিকল্প নেই। শিশুদের সুস্থতার একটি গুরুত্বপূর্ণ অংশই হলো শারীরিক কসরত। এ ক্ষেত্রে বেশ কয়েকটি শারীরিক ব্যায়াম ও খেলাধুলা আছে, যার মাধ্যমে সন্তানের সুস্থতার সাথে সাথে সঠিকভাবে বেড়ে উঠতেও সহায়তা করে। সেগুলো হলো-

বাস্কেটবল
আপনার সন্তানকে বাস্কেটবলের সাথে পরিচয় করিয়ে ফেলুন। উচ্চতা বৃদ্ধির জন্য এই খেলার জুড়ি মেলা ভার। বাস্কেটবল খেলার সময় লাফানো, দৌঁড়নো, বল নিক্ষেপ ইত্যাদি কসরত শরীরের বিভিন্ন পেশির মধ্যে রক্ত চলাচল কয়েক গুণ বৃদ্ধি করে ফেলে যা উচ্চতা বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়াও বাস্কেটবল শরীর থেকে অতিরিক্ত চর্বি ঝরানোর জন্য ব্যায়ামের একটি নিখুঁত ফর্ম হিসেবেও কাজ করে।

সাঁতার
এই খেলাটি আপনার বাচ্চাকে অতিরিক্ত কিছু ইঞ্চি অর্জনে সাহায্য করার একটি আদর্শ উপায়। সাঁতারের জন্য সমস্ত শরীর, পা এবং বাহু সম্পূর্ণভাবে নাড়ানো প্রয়োজন, যার ফলে হাড়ের বিকাশ এবং বৃদ্ধি হয়। সাঁতারের অন্য সব শৈলীগুলির মধ্যে, উচ্চতা বাড়ানোর জন্য চিৎসাঁতার সবচেয়ে ভাল।

সাইক্লিং
যদি উচ্চতা বৃদ্ধির জন্য সহজে শেখার মতো কিছু চান, সাইকেল চালানোই হল সব দিক থেকে ভাল৷ এটি প্রধানত উরু এবং নিম্নাঙ্গের পেশিকে প্রাধান্য দেয়। সাইকেল চালালে নিতম্বের পেশিগুলিও উদ্দীপিত হয় এবং আপনার মজ্জার সঙ্গে মেরুদণ্ড কিছুটা যুক্ত হয়। পা প্রসারিত করার জন্য আসনের উচ্চতা বেশি রাখার চেষ্টা করুন, যা উচ্চতা বাড়ানোর জন্য সহায়ক হবে। কিন্তু আসনের অতিরিক্ত বেশিও রাখবেন না। তা শরীরের গাঁটে গাঁটে প্রবল চাপ সৃষ্টি করতে পারে।

ব্যাডমিন্টন
উচ্চতা বৃদ্ধির জন্য ব্যাডমিন্টন সত্যিই কার্যকর। ব্যাডমিন্টন কাঁধের পেশিকে সচল করে মেরুদণ্ডকে প্রসারিত করবে। তাছাড়া পিছনের শট এবং স্ম্যাশগুলি আপনার কাঁধ এবং পিছনের পেশি উভয়ের জন্যই উদ্দীপক হতে পারে। যা উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকর।

সূত্র: আনন্দবাজার পত্রিকার

০ মন্তব্য
0

আরও রিলেটেড পোস্ট

মতামত দিন